সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০১:২২ পূর্বাহ্ন

খবরের শিরোনাম:

বিস্ময় বালক এনদ্রিকের গোলে ব্রাজিলের নতুন শুরু

স্পোর্টস ডেস্ক ,ডাগ আউটে নতুন কোচ, একাদশে অভিষেক পাঁচজনের। কাতার বিশ্বকাপসহ ব্যর্থতায় পুরিপূর্ণ সময়গুলোকে ঝড়ে ফেলার প্রচেষ্টা। আবার দরজার কড়া নাড়ছে কোপা আমেরিকা। সবকিছু মিলিয়ে লন্ডনের ওয়েম্বলিতে ইংল্যান্ডের বিপক্ষে কঠিন পরীক্ষায় পরে ব্রাজিল।

তবে ৭১ মিনিটে বদলি হিসেবে তৃতীয় আন্তর্জাতিক ম্যাচ খেলতে নামার ৯ মিনিট পরই গোল পেয়ে যান এনদ্রিক। তার গোলে ইংলিশদের মাঠ থেকে ১-০ ব্যবধানের জয় নিয়ে ফিরেছে সেলেসাওরা। দরিভালের অধীনে শুরুটা রঙিন হলো নতুন ব্রাজিলের।

কেন এনদ্রিককে ভাবা হচ্ছে ভবিষ্যেতের বড় তারকা? আর কেন বা আগেভাগে তাকে কিনে রেখেছে রিয়াল মাদ্রিদ? কাতার বিশ্বকাপের পর টানা ১১ ম্যাচে অপরাজিত থাকা ইংল্যান্ডের বিপক্ষে গোল করে সব প্রশ্নের উত্তর দিয়ে দিলেন তিনি। একই সঙ্গ বিশ্ব চেনালেন নিজের জাত।

২০২০ সালে পর এই প্রথম ওয়েম্বলিতে হারলো ইংল্যান্ড। এদিকে থ্রি লায়ন্সের কাছে ৩ ম্যাচ হারের পর অবশেষে স্বস্তির জয় পেল পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। সেই জয়টাও আসলো আবার ছয় মাসের দীর্ঘ প্রতীক্ষার পর।

একবিংশ শতাব্দীতে ব্রাজিলের সর্বকনিষ্ঠ ফুটবলার হিসেবে গোল করার নতুন রেকর্ড করেছেন ১৭ বছর ৮ মাস ২ দিন বয়সী এনদ্রিক। সব মিলিয়ে ব্রাজিলের চতুর্থ সর্বকনিষ্ঠ গোলদাতা দিনি। এই তার তালিকার সবার ওপরে কিংবদন্তি পেলে।

আবার ক্লাব ও জাতীয় দলের খেলা মিলিয়ে ওয়েম্বলিতে সবচেয়ে কম বয়সী গোলদাতা তিনি। তার গোলে ২০০৯ সালের পর ইংলিশদের বিপক্ষে প্রথম জয় পেয়েছে সেলেসাওরা। আর প্রায় ১৫ বছর আগে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে কাতারের আল রাইয়ানে ব্রাজিলের জয়ের ব্যবধান ছিল ১-০ গোলে।

কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার কাছে হেরে বিদায়ের পর কোচের পদ থেকে অব্যাহতি নেন ব্রাজিলের তিতে। এরপর প্রায় ১৩ মাস অন্তবর্তীকালীন কোচ দিয়ে জাতীয় দল পরিচালনা করেছেন ব্রাজিল ফুটবল কনফেডারেশন-সিবিএফ।

এ সময়ে প্রত্যাশা পূরণ করতে পারেননি রামন মেনেজেস ও ফার্নান্দো দিনিজের কেউই। দিনিজের অধীনে ২০২৬ বিশ্বকাপ বাছাইপ পর্বের তিন ম্যাচেই হেরেছে ব্রাজিল। এতে পয়েন্ট টেবিলের ছয়ে নেমে গেছে সেলেসাওলা।

গত জানুয়ারিতে স্থায়ী কোচ হিসেবে দরিভাল জুনিয়রকে দায়িত্ব দেয় দেশটির ফুটবল সংস্থা। দায়িত্ব গ্রহণের আড়াই মাসের মাথায় তার অধীনে প্রথম ম্যাচ খেলতে নামে ব্রাজিল। এতে সুখস্মৃতি নিয়ে মাঠ ছাড়ে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

যদিও এ ম্যাচে ফেবারিট ভাবা হচ্ছিল ইংল্যান্ড। ব্রাজিলিয়ানদের চেয়ে ২ ধাপ এগিয়ে ইংলিশরা। তার ওপর নেইমার-আলিসনসহ মূল একাদশে অন্তত ৬ ফুটবলার ছিটকে গেছেন চোটের কারণে। তবে অপেক্ষাকৃত তরুণ দল নতুন অধ্যায়ের সূচনা ব্রাজলি।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.